1. admin@dainikamaderphulpur.com : admin :
  2. chiran777@gmail.com : selim rana : selim rana
  3. info.popularhostbd@gmail.com : phulpur :
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯:০০ অপরাহ্ন
শিরোনাম :
ফুলপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগের নবগঠিত ইউনিয়ন কমিটি শেরপুরের নকলায় পোস্টার টানানো নিয়ে দুই চেয়ারম্যান প্রার্থী সমর্থকদের সাথে ঘুষাঘুষি ১০ জুনের মধ্যে বেতন বোনাস পরিশোধের দাবিতে ওএসকে শ্রমিক ফেডারেশনের মিছিল সমাবেশ অনুষ্ঠিত তারাকান্দায় রাস্তা পাকা করণ কাজ উদ্বোধন কালবেলায় প্রকাশিত সংবাদের বিরুদ্ধে দুই চেয়ারম্যান প্রার্থীর নিন্দা ও প্রতিবাদ ঈশ্বরগঞ্জে বিরোধপূর্ণ জমি জোর দখলের চেষ্টা, দোকানপাট ভাংচুর ফুলপুরে শিক্ষককে পিটিয়ে হত্যার অভিযোগে গ্রেপ্তার ৩ ফুলপুরে ভাইটকান্দি স্কুল অ্যান্ড কলেজের কারিগরি শাখায় শতভাগ পাস ফুলপুরে বিনামূল্য চক্ষু চিকিৎসা সেবা প্রদান

ফ্রিতে অ্যাপস ব্যবহার

Reporter Name

মো: জাহিদ হাসানঃ একবার ভাবুন আপনি বেশ কিছুদিন পরিশ্রম করে একটি বিষয় উপর কিছু একটা বের করলেন। সেটা কি সবাইকে ফ্রিতে দিয়ে দিবেন? আপনার জবাব অবশ্যই না হবে। কখনো কি ভেবে দেখেছেন অ্যাপ ডেভেলপার বলেন আর যেকোন কোম্পানিই বলেন তারা আপনাকে ফ্রিতে প্লে স্টোর থেকে অ্যাপস গুলো ব্যবহারের সুযোগ দিচ্ছে। আমরা প্রয়োজনীয় যেকোন অ্যাপ এর নাম শুনলে বা দরকার এমন কোন অ্যাপ খুব সহজেই গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড দিচ্ছি। ডাউনলোড শেষে যখন ইনস্টল হয় তখন আমাদের কাছে অনেক কিছুর অনুমতি চায়। কিন্তু সে অনুমতি গুলো না বুঝেই না পড়েই দিয়ে দিচ্ছি। কখনো শর্তগুলোর দিকে লক্ষ করে না করেই আমরা ওকে করে দেই আর এর সাহায্যে সেই অ্যাপস গুলো আমাদের ফোনের সকল তথ্যে প্রবেশ করার সুযোগ পেয়ে যায়। যে তথ্যগুলো চাওয়া হয় তাদের মধ্যে থাকে আমাদের ব্যাক্তিগত সকল কন্টাক্ট নাম্বার,আমাদের ফোনে সংরক্ষিত সকল ছবি, ভিডিও এমনকি আমাদের আর্থিক সব তথ্য ও আমাদের লোকেশন ইত্যাদি। এখন প্রশ্ন হচ্ছে এই যে আমরা এসব তথ্যের অনুমতি দিয়ে দিলাম এই তথ্যগুলো তাঁদের কী প্রয়োজন? কেনই বা তারা আমাদের সব ব্যক্তিগত তথ্য নিয়ে নেয়? আপনার অথবা আমার এই ব্যাক্তিগত তথ্যগুলো সোজা চলে যায় থার্ড পার্টির কোন কোম্পানি বা ব্যাক্তির কাছে। এবার কিছু উদাহরণ দিয়ে বুঝানো যাক, এটি হতে পারে যে আপনি সাম্প্রতিক বিদেশ ভ্রমণ করেছেন তার তথ্য চলে যাবে বিমান কোম্পানি কাছে। যার মাধ্যমে তারা আপনাকে পরবর্তীতে আরো সুযোগ সুবিধা সহ বিদেশ ভ্রমণের প্যাকেজ দেখিয়ে থাকবা। আপনার নিত্যপ্রয়োজনীয় কোন জিনিস দরকার আপনি তার দাম জানতে বা জিনিসটা কেমন তার জন্য সকালে ঘুম থেকে উঠেই ইন্টারনেট ব্রাউজার বা কোন ই-কমার্স সাইটে ভিজিট করলেন। একটু পরে নাস্তার টেবিলে বসেই ফেইজবুকে লগইন করলেন। টাইমলাইন স্ক্রল করলেই দেখতে পারবেন বিভিন্ন পেইজ থেকে সে জিনিসের ছবি বর্ণনাসহ টাইমলাইন দেখা যাচ্ছে। ব্যাপারটা হচ্ছে যখন আপনার তথ্য কারো কাছে থাকবে তখন তার পক্ষে আপনাকে বুঝে ফেলা খুব সহজ। এখনকার বিশ্বে কোন কিছুই ফ্রিতে পাওয়া যায়না। আপনার এই সব তথ্যগুলো দিয়ে ডিজিটাল প্রোফাইল প্রস্তুত করছেন আর সে প্রোফাইল অনুসন্ধান করে আপনার পছন্দ অপছন্দের উপর ভিত্তি করেই বিভিন্ন পণ্যের প্রস্তাব করে বিভিন্ন কোম্পানি। বিশ্বের বিভিন্ন বড় বড় কোম্পানির মোটা অংকের টাকার বিনিময়ে নির্মাতা প্রতিষ্ঠানের কাছ থেকে আমাদের সব তথ্য গুলো কিনে নেয় তারপর গ্রাহকদের চাহিদা অনুযায়ী পণ্য বা সেবার প্রদান করে। যখন আমরা মোবাইলে অনলাইনে থাকি তখন ফেসবুকে অনেক কিছু দেখি কখনও লেখি। আর এখান থেকে আমরা কিভাবে কি করি আমার আসলে কোন জিনিসটা খুব প্রয়োজন এসম্পর্কে একদম সঠিক তথ্য পেয়ে যায়। এসব তথ্য কোথায় কার কাছে কিভাবে ব্যবহৃত হচ্ছে ভাবতে পারেন?
কি করবো তাহলে এই সমস্যার সমাধান? যখনই কোন অ্যাপ ইন্সটল করবেন তখনই খুব ভালো করে দেখে নিবেন যে সেটি আপনার ব্যক্তিগত তথ্যের মধ্যে কতটা নাক গলাতে চাই। আপনি আপনার বিষয়ে তথ্য সংগ্রহে কতটা অনুমতি দিতে চান সেটা আপনার উপর নির্ভর করছে। যত কম অনুমতি দিবেন ততই আপনি নিরাপদে থাকবেন। আমরা কেউই জানিনা আমাদের এই তথ্যগুলো আমাদের জন্য অদূর ভবিষ্যতে কত বড় হুমকি হয়ে দাঁড়াতে যাচ্ছে। আজ থেকে মোবাইল অ্যাপ ইনস্টল করার আগে অবশ্যই শব্দ গুলো ভালো মত পড়ে বুঝে শুনে অনুমতি প্রদান করবেন এবং সেগুলো ইন্সটল করবেন।

সংবাদ টি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved
Design BY Raytahost