1. admin@dainikamaderphulpur.com : admin :
  2. chiran777@gmail.com : selim rana : selim rana
  3. info.popularhostbd@gmail.com : phulpur :
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন

ফুলপুরে গ্রামীণ বাংলায় লেবু বাগান ও মৎস্য চাষী মোঃ শফিকুল ইসলামের গল্পে

Reporter Name

রবিউল হক বাবু ফুলপুর প্রতিনিধি।। ময়মনসিংহের ফুলপুরে বওলা ইউনিয়ন ৫ নং ওয়ার্ড ব্লকে এক গ্রামীণ কৃষক মোঃ শফিকুল ইসলাম শফিকের লেবু বাগানটি চোখে পড়ার মতো। সুন্দর একটি বাগান গড়ে তোলেছেন শফিকুল যা দেখার মতোই ।

সরেজমিনে প্রত্যক্ষ পরোক্ষভাবে কৃষক শফিক ইসলামের সাঙ্গে কথা বলে জানতে পারি , তিনি ৪০ শতাংশ জমির ওপর ১২০ টি লেবু ছাড়া লাগিয়েছেন কিন্তু একটিও মারা যায় নি, পাশাপাশি তিনি উন্নত দেশীয় মরিচের ছাড়া লাগিয়েছেন যা নজর কাঁড়ার মতোই। এবং সাথে রয়েছে মিষ্টি লাউ সহ বেগুনের ছাড়া চতুরদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

জানাযায়, শুরুকাল ছিলো ১১ মে ২০২১ সাল।তবে ফুলপুর উপজেলা শাখার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সহযোগিতায় লেবু ছাড়া রোপণ করেন । কিন্তু করোনা ভাইরাস +তীব্র ওমিক্রন সময়ে ঘরে না বসে থেকে দীর্ঘদিন ধরে বিভিন্ন পরিকল্পনার মধ্যে এই লেবুর বাগানটি গড়ে তোলেন। তিনি জানান প্রয়াত ১০ মাসের অতিক্রমে ৬০ /৭০ জন লেবার কটিয়ে প্রায় লক্ষ্যধীক টাকা ব্যয় হয়েছে। তবে সামনে রমজান মাসে আমার অক্লান্ত পরিশ্রমের ফলপ্রসূ আশাবাদী।

কৃষকের ভাষায় কথা বলতে চাই, কৃষি উন্নয়ন মানেই দেশের উন্নয়ন, আমাদের গ্রামীণ কৃষকদের মতে, দেশের জন্য কৃষি,কৃষির জন্য কৃষক,প্রচার প্রসারের জন্য গণমাধ্যম, টিবি চ্যানেল কর্মীবৃন্দ। দেশের বেশিরভাগ মানুষ গ্রামে বসবাস করে এবং তারা সরাসরি প্রত্যক্ষ পরোক্ষ ভাবে কৃষির উপর নির্ভরশীল।

কৃষিকে বাংলাদেশের অর্থনীতি প্রাণ মনে করা হয়। আর ভবিষ্যতেও এর গুরুত্ব বজায় থাকবে। উন্নয়নের ক্ষেত্রে সাধারণ মানুষের তথ্য পৌঁছে দিতে গণমাধ্যমে বিকল্প নেই।

তত্ত্ব এমন একটি শক্তি যা উন্নয়ন কর্মকান্ডের সকল সুযোগ সুবিধার সমান ভূমিকা রাখে। খাদ্যনিরাপত্তা কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের কৃষির ভূমিকা বিশেষভাবে উল্লেখযোগ্য গ্রামীণ উন্নয়নে কৃষির উন্নয়ন।

তবে কৃষি প্রধান কাজ হলে, কৃষকের কৃষির মাধ্যমে বিষয়টি অনেক বেশি জোর দিয়েছেন কৃষি উন্নয়ন। কৃষি ও কৃষকদের জন্য প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ সব তথ্য যা বাংলাদেশের উন্নয়নের বিশাল ভূমিকা রেখে চলেছে কৃষি পর্ব গুলো দেখতে থাকুন এবং শেয়ার করুন বন্ধুদের সাথে।

সংবাদ টি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved
Design BY Raytahost