1. admin@dainikamaderphulpur.com : admin :
  2. chiran777@gmail.com : selim rana : selim rana
  3. info.popularhostbd@gmail.com : phulpur :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৯:০০ অপরাহ্ন
শিরোনাম :
আশার প্রদীপ জ্বালিয়ে দিলেন নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ হাবিবুর রহমান হাবিব! ধোবাউড়ায় ৯ম শ্রেণীর শিক্ষার্থীকে শ্লীলতাহানি ও মারধরের অভিযোগ ফুলপুরে দরজায় বিদ্যুতের তার লাগিয়ে হত্যার চেষ্টা বীর মুক্তিযোদ্ধা শওকত আলী এডুকেশন সেন্টারের শুভ উদ্বোধন ফুলপুর কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ ফুলপুরে আল হিকমা হিফজুল কোরআন মহিলার মাদ্রাসার শুভ উদ্বোধন ফুলপুরে গোল্ডকাপ টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত ফুলপুরে বিনামূল্যে হুইল চেয়ার ও সেলাই মেশিন বিতরণ তারাকান্দাএইচ, এ ডিজিটাল স্কুল এন্ড কলেজের এইচ এসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ফুলপুরে আঞ্চলিক সড়কগুলোতে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় চলছে, দেখা বা বলার কেউ নেই

পেপার কোন ও টিউব ব্যবসায়ীদের সংবাদ সম্মেলন সিন্ডিকেট করে কাঁচামালের দাম বাড়ানোর অভিযোগ

Reporter Name

স্টাফ রিপোর্টারঃ বস্ত্র খাতে ব্যবহৃত সুতা ও কাপড় ধারণের উপকরণ পেপার কোন ও টিউব উৎপাদনে ব্যবহৃত তিন ধরনের কাঁচামালের দাম এক বছরের ব্যবধানে প্রায় দ্বিগুণ হয়ে গেছে। কয়েকটি কাগজ মিল সিন্ডিকেট করে কাঁচামালের দাম বৃদ্ধি করেছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ পেপার কোন অ্যান্ড টিউব ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিপিসিটিএমএ) নেতারা।
রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আজ মঙ্গলবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন বিপিসিটিএমএর নেতারা। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সভাপতি হালিম সরকার।
তিনি বলেন, গত বছরের মার্চে প্রতি টন কাঁচামালে ২ হাজার টাকা বাড়ানো হয়। এরপর ২০-২৫টি বড় কাগজের মিল সিন্ডিকেট করে নিয়মিত বিরতিতে দাম বাড়াচ্ছে। এর আগে ২০১১,২০১৫ ও ২০১৬ সালেও একইভাবে দাম বাড়ান হয়। তবে এবারের মতো ভয়াবহ পরিস্থিতি আগে হয়নি বলে দাবি করেন তিনি।
পেপার কোন ও টিউব তৈরির কাঁচামাল তিনটি হচ্ছে—সিমপ্লেক্স বোর্ড, সিমপ্লেক্স রোল ও লাইনার রোল। কোনো আলোচনা ছাড়াই এসব কাঁচামালের দাম বাড়ানো হচ্ছে বলে অভিযোগ করেন হালিম সরকার। তিনি বলেন, গত এক বছরে প্রতি টন সিমপ্লেক্স বোর্ডের দাম ২৪ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ৪৮ হাজার টাকা। প্রতি টন সিমপ্লেক্স রোলের দাম ২৬ হাজার টাকা থেকে ৫২ হাজার টাকা এবং লাইনার রোল ৩২ হাজার টাকা থেকে বেড়ে ৬০ হাজার টাকা হয়েছে।
সমিতির সভাপতি জানান, কাঁচামালের মূল্যবৃদ্ধির কারণে গত কয়েক মাসে ২৫-৩০টি পেপার কোন ও টিউব তৈরির কারখানা বন্ধ হয়েছে। যেসব কারখানা চালু আছে সেগুলোও বন্ধের শঙ্কায় আছে। সমস্যা সমাধানে দ্রুত সরকারের হস্তক্ষেপ দাবি করেন তিনি।
পেপার কোন ও টিউবের কাঁচামালের দাম নিয়ন্ত্রণকারী সিন্ডিকেটের সঙ্গে কারা জড়িত, সে বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অপারগতা জানান সংগঠনটির নেতারা। তবে তাদের চিহ্নিত করতে বাণিজ্য মন্ত্রণালয়কে তদন্ত করতে আহ্বান জানান তাঁরা।
বিপিসিটিএমএর সাধারণ সম্পাদক মিজানুর রশিদ বলেন, ‘আমরা মাসখানেক আগে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি অভিযোগপত্র দিয়েছি। তবে কোনো অগ্রগতি নেই।
বিশ্ববাজারে পেপার কোন ও টিউবের কাঁচামালের দাম স্থিতিশীল রয়েছে বলে উল্লেখ করেন মিজানুর রশিদ। তিনি বলেন,বিভিন্ন পণ্যের দাম বেড়েছে সত্য। তবে আমরা যে ধরনের কাঁচামাল ব্যবহার করি, সেটির দাম সেভাবে বাড়েনি। আর বাড়লেও সেটি নিয়ে আলোচনা করা যেতে পারে। এখন যেটি হচ্ছে, রাতে মোবাইলে খুদে বার্তা (এসএমএস) দিয়ে পরের দিনই দাম বাড়ান হচ্ছে।
বিপিসিটিএমএ জানায়, দেশব্যাপী সংগঠনটির সদস্য সংখ্যা ২০৬। এসব প্রতিষ্ঠানে গড়ে ৪০ জন করে শ্রমিক কাজ করেন। একেকটি পেপার কোন ও টিউব তৈরির কারখানা গড়তে ৪০ লাখ থেকে ১ কোটি টাকা বিনিয়োগ করতে হয়।

সংবাদ টি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved
Design BY Raytahost