1. admin@dainikamaderphulpur.com : admin :
  2. chiran777@gmail.com : selim rana : selim rana
  3. info.popularhostbd@gmail.com : phulpur :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন
শিরোনাম :
আশার প্রদীপ জ্বালিয়ে দিলেন নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ হাবিবুর রহমান হাবিব! ধোবাউড়ায় ৯ম শ্রেণীর শিক্ষার্থীকে শ্লীলতাহানি ও মারধরের অভিযোগ ফুলপুরে দরজায় বিদ্যুতের তার লাগিয়ে হত্যার চেষ্টা বীর মুক্তিযোদ্ধা শওকত আলী এডুকেশন সেন্টারের শুভ উদ্বোধন ফুলপুর কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ ফুলপুরে আল হিকমা হিফজুল কোরআন মহিলার মাদ্রাসার শুভ উদ্বোধন ফুলপুরে গোল্ডকাপ টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত ফুলপুরে বিনামূল্যে হুইল চেয়ার ও সেলাই মেশিন বিতরণ তারাকান্দাএইচ, এ ডিজিটাল স্কুল এন্ড কলেজের এইচ এসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ফুলপুরে আঞ্চলিক সড়কগুলোতে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় চলছে, দেখা বা বলার কেউ নেই

কবি নির্মলেন্দু গুণের অভিমতে কিশোর কবি ‘মোঃ রাসেল হাসান’ এখন ‘মুহম্মদ রাসেল হাসান

Reporter Name

নেত্রেকোনা প্রতিনিধিঃ কিশোর কবি রাসেল হাসান আগে ‘মোঃ রাসেল হাসান’ নামে লেখালেখি করতেন। তবে আজ থেকে তিনি মুহম্মদ রাসেল হাসান নামে লিখবেন। আজ ১১ই মে (বুধবার) দুপুরে তিনি তাঁর ফেসবুক আইডিতে তাঁর নাম পরিবর্তন এর এই খবরটি প্রকাশ করেন।
তিনি জানান, আজ স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত কবি নির্মলেন্দু গুণের সাথে আজ তার আলাপকালীন মহান এ কবি, কিশোর কবিকে তার নাম সম্পর্কে বলেন, ‘মোঃ’ বা ‘মো.’ না লিখে ‘মোহাম্মদ’ বা ‘মুহম্মদ’ লিখলেই ভালো লাগবে। কবি রাসেল হাসান গুণ কবির পছন্দমতোই রাখতে চাইলে তিনি মুহম্মদ রাসেল হাসান’ই ঠিক করেন। কবি রাসেলের ফেসবুক পোস্ট পড়ে তাঁর নাম পরিবর্তনের গল্পটি জানা যায়। তিনি ফেসবুকে এভাবে লিখেন, নাম মানুষকে চেনার অন্যতম প্রধান মাধ্যম। শিশুর সেই নাম ছোটবেলায় সাধারণত পিতা-মাতারাই রাখেন। শিশুর বয়স বৃদ্ধির সাথে সাথে নামের ব্যাপারে সে সচেতন হয়। নাম বিকৃত করে ডাকলে ক্ষোভিত হয়, একসময় নামের অর্থ খুঁজে। আমিও এক শৈশবে আমার নামের অর্থ খুঁজছিলাম। হন্যে হয়ে ঘুরছিলাম এর ওর কাছে। আব্বার কাছে জানতে চাইলে বলেন, ‘রাসেল’ এর কোন অর্থ আছে বলে তিনি জানেননা। ‘রাসেল ভাইপার’ নামে এক ভয়ঙ্কর সাপ আছে বলে তিনি জানেন। তখন রাগ হচ্ছিল। ভয়ঙ্কর নাম কেন রাখলেন আব্বা। আব্বা বলছিলেন, এই নামটি কোন আত্মীয়ের চয়েজ মতো যেন রাখছিলেন তিনি। পরে ভাবলাম আমার নাম চেইঞ্জ করে ফেলব আমি। যখন দেখলাম ভয়ঙ্কর থেকেই আলোর সৃষ্টি হয় তখন ‘রাসেল’ আর পাল্টাতে ইচ্ছে করেনি। আজ আরেকটি তথ্য জানতে পারলাম যে, রাসেল নামেরও একটি সুন্দর অর্থ রয়েছে। যাক সেকথা, আমার পুরো নাম দেওয়া হয়েছিল ‘মোঃ রাসেল হাসান’। ছোট কাকা রাশিদুল ও তাঁর পরের মানে আমাদের প্রজন্মের সবার নামের শেষে ‘হাসান’ যেন আপনিতেই যোগ হচ্ছে। এটা অবশ্য ভালোই লেগেছে।
আমার ‘জ্যোৎস্নাধোয়া রাত’ কাব্যগ্রন্থটি প্রকাশের পূর্ব মুহূর্তে জানতে পারলাম ‘মোঃ’ এভাবে নয় ‘মো.’ এভাবে সঠিক। কবি অসীম সাহা আমার পাণ্ডুলিপিটি পড়ে একটি ভূমিকা লিখে দিয়ে কথাটি প্রকাশকের কাছে কথাটি বলছিলেন। এরপর ‘মো.’ লিখতে বললেও প্রচ্ছদপটে প্রকাশক তা ব্যবহার করেননি। ভাবছিলাম ‘মোঃ’ এভাবে লিখতে কোনো লেখককে আর দেখিনি। ছোট হলেও লেখককে পুরোটা লিখতেই মানাবে বোধহয়। তবুও একা আর সেই সিদ্ধান্তটি নিতে পারিনি।

আজ বর্তমান বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি নির্মলেন্দু গুণের সাথে যখন আলাপ হচ্ছিল তখন তিনি নিজ থেকেই বললেন আমার নামটি ‘মোঃ’ নয় মোহাম্মদ বা মুহম্মদ লিখলে ভালো লাগবে। তখন আমার পূর্বের ভাবনার কথা মনে পড়ে। এখনও তো ভাবতামই প্রায়ই। এরপর তাঁর চয়েজ মতোই রাখতে চাই বললে তিনি ‘মুহম্মদ রাসেল হাসান’ ই ঠিক করেন। এখন আমার মনে পড়ছে ‘ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্’র কথা, এখন আমার মনে পড়ছে ‘লেখক মুহম্মদ জাফর ইকবাল’ এঁর কথা। শুরুটা তাঁদের নামের মতোই হয়েছে আমারও। খুব ভালো লাগছে। এতদিনের মনের অস্বস্তি থেকে স্বস্তি পেলাম। আমি এখন ‘মুহম্মদ রাসেল হাসান’। এ নামই লেখালেখিসহ যথাসম্ভব ইউজ করব। ফেসবুক আইডির নামটিও এভাবে এডিট করে লিখব। ‘মোঃ রাসেল হাসান’ নামে গুগলে সার্চ করলে আমাকে পাওয়া যেত। এখনকার নামটি দিয়েও ক’দিন পর থেকে পাওয়া যাবে ইনশাল্লাহ।
আব্বা-আম্মার সাথে বিষয়টা বলছি, কবির কথা শুনে তাঁরাও প্রাউড ফিল করছে। দাদুও কিন্তু তাঁর ‘নির্মলেন্দু প্রকাশ গুণ চৌধুরী’ নামকে সংক্ষিপ্ত করে ‘নির্মলেন্দু গুণ’ করেন। আমারটারও উচ্চারণে ও লেখায় সামান্য পরিবর্তন করলাম। শ্রদ্ধা সতত দাদু।”
কবি মুহম্মদ রাসেল হাসান মাত্র বাংলা সাহিত্যে ১৪বছর বয়সেই অভিষেক ঘটিয়ে ‘জ্যোৎস্নাধোয়া রাত’ কাব্যগ্রন্থ প্রকাশ করেন। কবিতার পাশাপাশি তিনি নাটকও লিখেছেন। অভিনয় করেছেন সিনেমাতেও। রাসেল নিয়মিত ‘মোঃ’ রাসেল হাসান নামে স্থানীয় ও জাতীয় দৈনিকে লিখতেন। সাহিত্য কৃতির স্বীকৃতি স্বরূপ তিনি বাংলাদেশ সমকালীন কবি পরিষদ সম্মাননা ও আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা পেয়েছেন।

সংবাদ টি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved
Design BY Raytahost