1. admin@dainikamaderphulpur.com : admin :
  2. chiran777@gmail.com : selim rana : selim rana
  3. info.popularhostbd@gmail.com : phulpur :
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:৩১ পূর্বাহ্ন

আনন্দঘন পরিবেশে হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা উদযাপন আজকের আনন্দ শোভাযাত্রা স্হগিত

Reporter Name

মোহাম্মদ বিপ্লব সরকার : হিন্দু সম্প্রদায়ের বিদ্যা দেবী আরাধনায় ৫ ফেব্রুয়ারী শনিবার সরস্বতী পূজার আনুষ্ঠিত হয়েছে। তার আগের দিন ৪ ফেব্রুয়ারী শুক্রবার সরস্বতী পূজা অধিবাসের মাধ্যমে মন্ডপে মন্ডপে প্রতিমা স্হাপন করা হয়েছে। তবে ওই দিন বৈরি আবহাওয়ার কারণে অনেক পূজার আয়োজকরা রাতে মন্ডপে মন্ডপে সরস্বতি প্রতিমা স্হাপন না করে গতকাল সকালে ও প্রতিমা স্হাপন করে সরস্বতী পূজাচর্না করা হয়। “সরস্বতী মহা ভাগে, বিদ্যে কমললোচনে “বিশ্ব রূপে বিশালাক্ষ্মি বিদ্যানদেহি নমস্তুতে ” পুরোহিতের সাথে এ মন্ত্র পাঠের মাধ্যমে ভক্তরা অঞ্জলী গ্রহন করে।
শনিবার সকালে রোদ্রজ্বল আবহাওয়া থাকায় শহরের কালিবাড়ি, গোপাল জিউর আখড়া, রাম কৃষ্ণ আশ্রম ও মিশন, পুরান বাজার হরিসভা, দাস পাড়া, নিতাইগঞ্জ, বারোয়ারী মন্দির, গুয়াখোলা মন্দির, নতুন বাজার পালপাড়া মন্দির, প্রতাপ সাহা রোড লোকনাথ মন্দির মাতৃ সংঘ, গাঙ্গুলি পাড়াসহ বিভিন্ন পূজা মণ্ডপে তরুন তরুনী, নারী পুরুষ সকল বয়সী ভক্তের সমাগম ঘটে মায়ের চরনে অঞ্জলী প্রদান আর পূজায়ব্রত হওয়ার জন্য প্রসাদে বাটা সাজিয় মন্ডপ গুলোতে ভিড় জমাতে থাকে। সন্ধ্যার পর থেকে চাঁদপুর জেলা সদর ছাড়াও আশপাশের উপজেলা থেকে মানুষ সরস্বতী পূজা উপভোগ করতে ছুটে আসে।

এ বছর বিশ্বব্যাপী করোনা ও অমিওকন ভাইরাস বৃদ্ধি পাওয়ায় চাঁদপুরের পূজা মন্ডপ গুলোতে জেলা পুজা উদযাপন পরিষদের পক্ষ থেকে ভক্তের সমাগম কম ঘাটাতে ও স্বাস্হ বিধি মেনে চলতে নির্দেশ দেয়া হয়েছে। শুধু তাই নয় পূজা মন্ডপে রাত ৯ টার পর কোনো দর্শনার্থি প্যান্ডেলে সমবেত যেন না করা হয় সেজন্য ও নির্দেশ দেয়া হয়েছে। চাঁদপুর শহরের ঐতিহ্য সরস্বতী পূজার শোভাযাত্রা স্হগিত রাখা হয়েছে এ বছর। বিশ্বব্যাপী করোনা ও অমিওকন ভাইরাস বৃদ্ধি পাওয়ায় কেন্দ্রের নির্দেশে শোভাযাত্রা স্হগিত রাখা হয়েছে।তবে ওই দিনের আনন্দ টি স্ব স্ব মন্দিরের মাঝে সীমাবদ্ধ রাখা হয়েছে।সে দিন সন্ধ্যার পর থেকে সরস্বতী পূজার আয়োজকরা শিশু কিশোরদের জন্য বিভিন্ন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সংবাদ টি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved
Design BY Raytahost